আরেকটি বিদেশি তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলার মধ্যে জুলাইতে উপসাগরীয় এলাকা থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার স্টেনা ইম্পারো আটক করে ইরান। ওই সময়ে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ পরিবহন রুটে

আরেকটি বিদেশি তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলার মধ্যে জুলাইতে উপসাগরীয় এলাকা থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার স্টেনা ইম্পারো আটক করে ইরান। ওই সময়ে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ পরিবহন রুটে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে দাবি করা হয়, ইরানের একটি মাছ ধরার নৌকার সঙ্গে ধাক্কা লাগার পর ব্রিটিশ ট্যাংকারটি আটক করা হয়। পরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, আটকের সময় তাদের জাহাজটি ওমানের জলসীমায় ছিল।

 

তবে নতুন করে আটক করা ট্যাংকার কোন দেশের নামে নিবন্ধিত তা জানা যায়নি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানের বিপ্লবী গার্ডের নৌ-সদস্যরা পারস্য উপসাগর থেকে বিদেশি একটি জাহাজ আটক করেছে। ওই ট্যাংকারটিতে সাত লাখ লিটার তেল পরিবহন করা হচ্ছিল বলে জানানো হয়েছে। এসব তেল কোনও একটি আরব দেশে নিয়ে যাওয়া হচ্ছিল বলে বলা হয়েছে ওই খবরে। ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার রামিজান জিরাহিকে উদ্ধৃত করে ওই খবরে বলা হয়েছে, ট্যাংকারে থাকা সাত নাবিককে আটক করা হয়েছে। তারা বিভিন্ন দেশের নাগরিক।